ঘরেই তৈরি করুন কমলার হালুয়া

ঘরেই তৈরি করুন কমলার হালুয়া

ঘরেই তৈরি করুন কমলার হালুয়া

এবার পবিত্র শবে বরাত ২৯ মার্চ। আর এই দিনটি আসলেই সবার আগে মনে পরে হালুয়ার কথা। হালুয়া আমরা সবাই পছন্দ করি।

জার্নাল ডেস্ক

এবার পবিত্র শবে বরাত ২৯ মার্চ। আর এই দিনটি আসলেই সবার আগে মনে পরে হালুয়ার কথা। হালুয়া আমরা সবাই পছন্দ করি।  সাধারণত আমাদের দেশে  অনেকেই  শবে বরাতের দিন নানা রকম হালুয়া তৈরি করে থাকেন বাসায়। আজকে জানাবো কমলার মজাদার একটি হালুয়ার রেসিপি। তাহলে দেখে নেয়া যাক কিভাবে তৈরি করবেন কমলার হালুয়া।

রেসিপি দিয়েছেন রিনথী

উপকরণ

১. কমলার রস ১ কাপ ২. পানি আধা কাপ ৩. কর্নফ্লাওয়ার আধা কাপ ৪. চিনি পরিমান মতো ৫. লেবুর রস ১ টেবিল চামচ, ৬. কমলা ফুড কালার এক চিমটি ৭. ঘি ৩-৪ চা চামচ ৮. এলাচির গুঁড়া সামান্য ৯. কাঠবাদামকুচি সাজানোর জন্য

প্রণালী

শুরুতে কমলার রস ছেঁকে নিন। এবার কমলার রস কর্ন ফ্লাওয়ারের সঙ্গে মিশিয়ে নিন। চুলায় একটি প্যানে চিনি ও আধা কাপ পানি ঢেলে দিন মিডিয়াম আঁচে। চিনি গলে গেলে দিয়ে দিন লেবুর রস। এবার কমলার রস ও কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ দিন। চুলার আঁচ কমিয়ে দিন। এখন নাড়তে থাকুন। কয়েক মিনিট পর ফুড কালার দিন। মিশ্রণটি ঘন হয়ে গেলে এক টেবিল চামচ ঘি দিয়ে নাড়তে থাকুন। ভালো মতো মিশে গেলে আরো এক টেবিল চামচ ঘি দিন। এভাবে টেবিল চামচ ঘি মিশিয়ে নিন হালুয়ায়। হালুয়ার রঙ স্বচ্ছ হয়ে গেলে এলাচ গুঁড়া দিয়ে নাড়ুন। যে বাটিতে রাখবেন সেখানে অল্প ঘি মিশিয়ে হালুয়া রেখে চেপে চেপে সমান করুন উপরের অংশ। কাঠবাদাম কুচি ছিটিয়ে এক ঘণ্টা রেখে দিন রুম টেম্পারেচারে। হালুয়া জমে গেলে এবার ট্রেতে উঠিয়ে কাটুন পছন্দ মতো আকৃতিতে।

বাংলাদেশ জার্নাল/এনআর

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/life-style/154700/ঘরেই-তৈরি-করুন-কমলার-হালুয়া