সব পরিবারকে অনুদানসহ মমতার ১০ অঙ্গীকার

সব পরিবারকে অনুদানসহ মমতার ১০ অঙ্গীকার

সব পরিবারকে অনুদানসহ মমতার ১০ অঙ্গীকার

গত দুই মেয়াদের শাসনকালে তৃণমূলের ইশতেহারে যেসব প্রতিশ্রুতি ছিল, তা শতভাগ নয়, বরং ১১০ ভাগ পূরণ হয়েছে বলে দাবি করেছেন দলটির প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার ক্ষমতায় গেলে কী কী করবেন সেটা জানিয়ে তৃণমূলের নির্বাচনী ইশতেহার প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

গত দুই মেয়াদের শাসনকালে তৃণমূলের ইশতেহারে যেসব প্রতিশ্রুতি ছিল, তা শতভাগ নয়, বরং ১১০ ভাগ পূরণ হয়েছে বলে দাবি করেছেন দলটির প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বার ক্ষমতায় গেলে কী কী করবেন সেটা জানিয়ে তৃণমূলের নির্বাচনী ইশতেহার প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আনন্দবাজার। 

বুধবার তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইশতেহার ঘোষণায় মমতা প্রতিশ্রুতি দিয়েছেন, ফের ক্ষমতায় গেলে পশ্চিমবঙ্গকে ভারতের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসেবে গড়ে তুলবেন। দারিদ্র্যসীমার বাইরে নিয়ে আসবেন রাজ্যের ৩৫ লাখ মানুষকে। সেজন্য বছরে পাঁচ লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হবে।

আগামী মে থেকে বিধবাদের মাসিক ভাতা বাড়িয়ে এক হাজার রুপি করা হবে। সব শ্রেণির বিধবারাই এই ভাতা পাবেন। মমতা ঘোষণা দিয়েছেন, তার দল আবারও ক্ষমতা পেলে আর কাউকে রেশনের জন্য দোকানে লাইন দিতে হবে না। বাড়িতে বাড়িতে গিয়ে বিনামূল্যে রেশন পৌঁছে দেওয়া হবে।

প্রতিটি পরিবারের মাসিক ন্যূনতম আয় নিশ্চিত করা হবে। পশ্চিমবঙ্গে সাধারণ শ্রেণিভুক্ত প্রতিটি পরিবারকে মাসে ৫০০ রুপি দেওয়া হবে। এছাড়া, তফসিলি এবং উপজাতি শ্রেণিভুক্ত পরিবার মাসে এক হাজার রুপি করে পাবে। পরিবারের সদস্যরা চাকরি করলেও এই সাহায্য পাবেন।

শিক্ষার্থীদের জন্য ১০ লাখ রুপির ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ চালু করা হবে। এতে সুদ দিতে হবে মাত্র চার শতাংশ। সরকারই তাদের গ্যারেন্টার হবে। মমতা বলেছেন, তৃতীয় মেয়াদে ক্ষমতা পেলে ছয় হাজারের বদলে কৃষকরা বার্ষিক ১০ হাজার রুপি সাহায্য পাবেন। কন্যাশ্রী, শিক্ষাশ্রীসহ অন্য বৃত্তি দেওয়া হবে। ১০ লাখ ক্ষুদ্র, ছোটো এবং মাঝারি শিল্পকেন্দ্র তৈরি করা হবে।

তিনি বলেন, বাংলা আবাস যোজনার মাধ্যমে ৩৩ লাখ ৭০ হাজার বাড়ি তৈরি করা হয়েছে। আরও ২৫ লাখ বাড়ি তৈরি করা হবে। মাহিষ্য, তিলি, তামুল, সাহার মতো সম্প্রদায়ের মানুষরা ওবিসি শ্রেণির অন্তর্ভুক্ত নন। তাদের সুযোগ-সুবিধা বিবেচনায় একটি টাস্কফোর্স গঠন করা হবে। পাহাড়ে শান্তি বজায় রাখার জন্য একটি বিশেষ উন্নয়ন বোর্ড গঠন করা হবে। পাহাড় এবং তরাই-ডুয়ার্সের মধ্যে সমন্বয় সাধন করা হবে।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/153358/সব-পরিবারকে-অনুদানসহ-মমতার-১০-অঙ্গীকার