ইরাক সফর: ‘সহিংসতা’ সমাপ্তির আহ্বান পোপের

ইরাক সফর: ‘সহিংসতা’ সমাপ্তির আহ্বান পোপের

ইরাক সফর: ‘সহিংসতা’ সমাপ্তির আহ্বান পোপের

এক ঐতিহাসিক সফরে শুক্রবার ইরাকে পৌঁছেছেন পোপ ফ্রান্সিস। দেশটিতে এটিই প্রথম কোনো পোপের সফর। করোনাভাইরাস মহামারি শুরুর পর এটি পোপ ফ্রান্সিসেরও প্রথম কোনো আন্তর্জাতিক সফর।

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

এক ঐতিহাসিক সফরে শুক্রবার ইরাকে পৌঁছেছেন রোমান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। দেশটিতে এটিই প্রথম কোনো পোপের সফর। করোনাভাইরাস মহামারি শুরুর পর এটি পোপ ফ্রান্সিসেরও প্রথম কোনো আন্তর্জাতিক সফর। দেশটিতে সফরের প্রথমদিনে ‘সহিংসতা ও চরমপন্থার’ অবসান করার আহ্বান জানান তিনি। আলজাজিরা। 

করোনাভাইরাস ও নিরাপত্তা সংক্রান্ত কারণে পোপের এই সফর বেশ ঝুঁকিপূর্ণ বলে গণমাধ্যমগুলোতে উল্লেখ করা হচ্ছে। কিন্তু ৮৪ বছর বয়সী পোপ ফ্রান্সিস বলেছেন, তিনি সফরের জন্য ‘দায়িত্বে আবদ্ধ’ ছিলেন।

রাজধানী বাগদাদ ছাড়াও মোসুল ও কারাকাসেও যাওয়ার কথা রয়েছে তার। এছাড়া ইরবিলে কুর্দি কর্তৃপক্ষের সঙ্গেও তার সাক্ষাতের কর্মসূচি রয়েছে। সেখানে প্রায় দেড় লাখ খ্রিস্টান ধর্মাবলম্বী সেন্ট্রাল ইরাক থেকে পালিয়ে গেছে। প্রথমে আল কায়েদা ও পরে আইএস ইরাকে খ্রিস্টানদের আক্রমণ করেছে। এর ফলে লাখ লাখ খ্রিস্টান তুরস্ক, লেবানন, জর্ডান এবং উত্তর ইরাকের কুর্দি এলাকায় চলে গেছে।

কার্ডিনাল লুই রাফায়েল সাকো বলেছেন, ‘আমরা আশা করি, পোপের সফরের ফলে খ্রিস্টানদের ট্র্যাজেডির ওপর মানুষের নজর যাবে। সেই সঙ্গে সৌভ্রাতৃত্বের একটি বার্তাও যাবে। ধর্ম তো বিভাজনের জন্য নয়, বরং এক করার জন্য।’

ইরাকি প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি বিমানবন্দরে পোপকে অভিবাদন জানান। বিমানে পোপ বলেন, আবারও ভ্রমণ করতে পেরে তিনি খুশি। তিনি বলেন, ‘এটি একটি প্রতীকী সফর এবং এই ভূমির প্রতি এটি কর্তব্য যে ভূমি অনেক বছর ধরে শহীদ হয়েছে।’

সাদ্দাম হোসেনের পতনের পর গত দুই দশকে ইরাকে খ্রিস্টান জনসংখ্যা কমতে কমতে ১৪ লাখ থেকে আড়াই লাখে পৌঁছেছে। বর্তমানে দেশটির মোট জনসংখ্যার মাত্র এক শতাংশ খ্রিষ্টান।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/152013/ইরাক-সফর-সহিংসতা-সমাপ্তির-আহ্বান-পোপের