সেফ হোম থেকে ১৪ হেফাজতীর পলায়ন: মামলা দায়ের

সেফ হোম থেকে ১৪ হেফাজতীর পলায়ন: মামলা দায়ের

সেফ হোম থেকে ১৪ হেফাজতীর পলায়ন: মামলা দায়ের

গাজীপুরে মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র থেকে ১৪ হেফাজতী পালিয়ে যাওয়ার ঘটনায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন ও মামলা দায়ের...

বাংলাদেশ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র থেকে ১৪ হেফাজতী পালিয়ে যাওয়ার ঘটনায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন ও মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান।

তদন্ত কমিটির প্রধান হলেন- মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক মনোয়ারা ইসরাত। অন্য সদস্যরা হলেন- আবাসন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদা খানম, উপ-সচিব জগদীশ দেবনাথ, গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম ও গাজীপুর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) শাহনাজ আক্তার।

আগামী সাত কার্য দিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম সাংবাদিকদের বলেন, এ কেন্দ্রে একজন ফুল টাইম তত্ত্বাবধায়ক নিয়োগ দেয়া হয়েছে। হেফাজতী পালিয়ে যাওয়ার ঘটনায় দায়িত্বে কোন অবহেলা থাকলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। এ কেন্দ্রের নিবাসীদের খাবারের মান আরো বৃদ্ধি ও কেন্দ্রের নিরাপত্তা বৃদ্ধিসহ সার্বিক বিষয়ে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রণালয়ের উপপরিচালক ও আবাসন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদা খানম বলেন, এখানে ফুল টাইম অফিসার নেই। আমি এ কেন্দ্রের এডিশনাল দায়িত্ব পালন করছি। এ কেন্দ্রে মোট ২৮জন নিবাসী ছিলেন, তার মধ্যে বুধবার রাতে ১৪জন পালিয়ে গেলেও ৭জনকে উদ্ধার করা হয়েছে। তিনি তদন্ত কমিটি গঠনের সত্যতা স্বীকার করে আরও বলেন, তদন্তে ৭দিন সময় পেলেও তার আগেই তদন্ত প্রতিবেদন দেয়া সম্ভব হবে বলে মনে করছি।

বর্তমানে মাসে মাথা পিছু ২হাজার পাঁচশত টাকা বরাদ্দ দেয়া হয়। এ বরাদ্দ বৃদ্ধিসহ এখানে জনবল বাড়ানোর ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ২৬ মার্চের অনুষ্ঠানের পর তদন্ত ছাড়াও প্রতিষ্ঠানের নানা সমস্যা চিহ্নিত করে তা সমাধানের সুপারিশ করা হবে।।   

উল্লেখ্য, বুধবার গভীর রাতে ওই কেন্দ্রের ভবনের তিনতলার জানালার গ্রীল ভেঙ্গে ওড়না দিয়ে রশি বানিয়ে ১৪ জন হেফাজতী পালিয়ে যায়। পরে পুলিশ অভিযান চালিয়ে রাতেই তাদের সাতজনকে আটক করে।

বাসন থানার ওসি মো. কামরুল ফারুক জানান, এ ঘটনায় ওই কেন্দ্রের স্টোর কিপার আব্দুর রহমান মোল্লা বাদি হয়ে ১৪ জনকে আসামি করে বৃহস্পতিবার বিকেলে বাসন থানায় মামলা দায়ের করেছেন।

বাংলাদেশ জার্নাল/আর

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/154335/সেফ-হোম-থেকে-১৪-হেফাজতীর-পলায়ন-মামলা-দায়ের