লোহাগাড়ায় অবৈধ ইটভাটা গুড়িয়ে দিলো জেলা প্রশাসন

লোহাগাড়ায় অবৈধ ইটভাটা গুড়িয়ে দিলো জেলা প্রশাসন

লোহাগাড়ায় অবৈধ ইটভাটা গুড়িয়ে দিলো জেলা প্রশাসন

চট্টগ্রামের লোহাগাড়ায় দুটি অবৈধ ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর...

বাংলাদেশ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের লোহাগাড়ায় দুটি অবৈধ ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর। সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমানের নেতৃত্বে লোহাগাড়া উপজেলায় এ অভিযান পরিচালিত হয়।

এসময় পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের সহকারী পরিচালক আফজারুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়াও র‍্যাব, পুলিশ,ও ফায়ার সার্ভিসের কর্মীরাও ছিলেন।

উচ্ছেদকৃত ইটভাটাগুলো হল- লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের বিবিরবিলা এলাকার মেসার্স বার আউলিয়া ব্রিকস (বিবিএম) ও মেসার্স মহাজন মসজিদ ব্রিকস (এমএমবি)।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিল্লুর রহমান বলেন, হাইকোর্টের নির্দেশনা মেনে লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের বিবিরবিলা এলাকায় অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান চালানো হয়। তাছাড়া উচ্ছেদকৃত ইটভাটাগুলোর জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রদত্ত লাইসেন্স নেই। পরিবেশ অধিদপ্তর থেকে কোন ছাড়পত্র নেই।

এছাড়া বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্র কিছুই ছিল না। এসব ইটভাটায় কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদিত হয়ে আসছিল।

তিনি আরও বলেন, ইটভাটাগুলো সম্পূর্ণ অবৈধ ভাবে তাদের উৎপাদন কার্যক্রম পরিচালনা করে আসছিল। যা পরিবেশের জন্য হুমকি স্বরুপ। এসব অভিযোগে ইটভাটাগুলো ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে।

পর্যায়ক্রমে সব অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/আর

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/153968/লোহাগাড়ায়-অবৈধ-ইটভাটা-গুড়িয়ে-দিলো-জেলা-প্রশাসন