মার্কিন নিষেধাজ্ঞায় ইরানের আরো ২ কর্মকর্তা

মার্কিন নিষেধাজ্ঞায় ইরানের আরো ২ কর্মকর্তা

মার্কিন নিষেধাজ্ঞায় ইরানের আরো ২ কর্মকর্তা

ইরানের আরও দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানের রাজনৈতিক বন্দী এবং বিক্ষোভকারীদের ওপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে দেশটির ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) দুই কর্মকর্তাকে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের আরও দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানের রাজনৈতিক বন্দী এবং বিক্ষোভকারীদের ওপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে দেশটির ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) দুই কর্মকর্তাকে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। আলজাজিরা। 

মঙ্গলবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জানিয়েছে, ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনীর দুই কর্মকর্তা আলি হেমাতিয়ান এবং মাসুদ সাফদারির ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে। তাদের পরিবারের সদস্যরাও যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ইরানে ২০১৯ এবং ২০২০ সালে বিক্ষোভ চলাকালীন সময়ে রাজনৈতিক বন্দি এবং আটক ব্যক্তিদের উপর নির্যাতন, নিষ্ঠুর, অমানবিক বা অসহনীয় আচরণ বা শাস্তি প্রয়োগ করে মানবাধিকার লঙ্ঘন করেছেন অভিযুক্ত কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনকারীদের জবাবদিহি করতে থাকবে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সঙ্গে ইরান সরকারের ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ফিরে আসার তৎপরতার মধ্যেই ওই দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এর আগে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তি থেকে সরিয়ে নেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস ঘোষণা করেছেন, তার দেশ ইরানের কাছ থেকে একটি ‘গঠনমূলক প্রস্তাবের’ অপেক্ষায় রয়েছে। তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর সঙ্গে আলোচনায় বসার যে প্রস্তাব তার দেশ দিয়েছে সে ব্যাপারে ওয়াশিংটন তেহরানের পক্ষ থেকে একটি গঠনমূলক প্রস্তাব আশা করছে।

এই মুখপাত্র বলেন, ইরানের পরমাণু কর্মসূচি এমন একটি চ্যালেঞ্জ যা কূটনৈতিক উপায়ে সমাধান করতে হবে। তিনি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের প্রথম দিন থেকেই এ বিষয়টি নিয়ে মিত্র দেশগুলোর পাশাপাশি কংগ্রেস সদস্যদের সঙ্গে আলোচনা শুরু করেছেন।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/152495/মার্কিন-নিষেধাজ্ঞায়-ইরানের-আরো-২-কর্মকর্তা