ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালন

ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালন

ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালন

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতীয় গণহত্যা দিবস পালন করেছে ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস...

প্রবাস ডেস্ক

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতীয় গণহত্যা দিবস পালন করেছে ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস।

এ উপলক্ষে আয়োজিত এক অনলাইন আলোচনা সভায় ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতম হত্যাযজ্ঞে নিহত সকল শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভাটি শুরু হয়। এরপর দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনায় বক্তারা ২৫ মার্চ সংঘটিত ইতিহাসের জঘন্যতম গণহত্যার চিত্র তুলে ধরে তার আন্তর্জাতিক স্বীকৃতি ও যথাযোগ্য বিচার দাবি করেন।

রাষ্ট্রদূত ও জাতিসংঘ মিশনের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত তার বক্তব্যে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদ, ২৫ মার্চের সকল শহীদ এবং মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বাঙালির জাতিসত্তা নিশ্চিহ্নকরণের লক্ষ্যে পাকিস্তানি সামরিক জান্তা সরকার কর্তৃক ২৫ মার্চ রাতে ও তৎপরবর্তী সময়ে পরিকল্পিত নারকীয় হত্যাকাণ্ডের পূর্বাপর ইতিহাস তুলে ধরেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে দেশের চলমান উন্নয়ন চিত্রও তুলে ধরেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় রূপান্তরিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আলোচনা শেষে জাতির পিতা ও তার পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, ২৫ মার্চের সকল শহীদ এবং মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

সভায় অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া ও স্লোভাকিয়ায় বসবাসরত বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ, সাংবাদিক, ছাত্র এবং অন্যান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

আরও পড়ুন- বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে মালয়েশিয়ায় দোয়া মাহফিল

বাংলাদেশ জার্নাল/আর

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/emigration/154337/ভিয়েনায়-বাংলাদেশ-দূতাবাসে-গণহত্যা-দিবস-পালন