প্রণোদনার কৃষিঋণ, অর্ধেকও বিতরণ করতে পারেনি ২৩ ব্যাংক

প্রণোদনার কৃষিঋণ, অর্ধেকও বিতরণ করতে পারেনি ২৩ ব্যাংক

প্রণোদনার কৃষিঋণ, অর্ধেকও বিতরণ করতে পারেনি ২৩ ব্যাংক

জার্নাল ডেস্ক

করোনা মহামারি পরিস্থিতিতে কৃষকদের জন্য পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা তহবিল গঠন করে সরকার। এই খাতে আশানুরুপ প্রণোদনার ঋণ বিতরণ না হওয়ায় কয়েক দফায় সময় বাড়ানো হয়েছে। সুষ্ঠুভাবে কৃষকদের মধ্যে ঋণ দিতে সবশেষ চলতি মাস পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত প্রণোদনার এই কৃষিঋণ লক্ষ্যমাত্রার অর্ধেকও বিতরণ করতে পারেনি দেশের ২৩টি ব্যাংক। আর সব মিলিয়ে বিতরণ করা ঋণের পরিমাণ ৭১ দশমিক ২৬ শতাংশ।

সংশ্লিষ্টরা মনে করেন, কৃষি খাতে ঋণ দিতে ব্যাংকগুলোর অবহেলা রয়েছে। তাই তারা বিভিন্ন অজুহাত দেখিয়ে কৃষকদের ঋণ দিচ্ছে না।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ ফেব্রুয়ারি মাসের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, প্রণোদনা ঋণের আওতায় লক্ষ্যমাত্রার ৭ দশমিক ৫৫ শতাংশ অর্থাৎ সবচেয়ে কম ঋণ বিতরণ করেছে বেসরকারি খাতের আইএফআইসি ব্যাংক। এই ব্যাংকের বরাদ্দকৃত ঋণের পরিমাণ ছিল ৬৩ কোটি টাকা, যার বিপরীতে পাঁচ কোটি টাকার ঋণও বিতরণ করতে পারেনি ব্যাংকটি। এরপর রয়েছে ট্রাস্ট ব্যাংক লিমিটেড। ব্যাংকটিতে বরাদ্দকৃত ঋণের পরিমাণ ছিল ৪৪ কোটি টাকা, যার বিপরীতে বিতরণ হয়েছে ৮ দশমিক ০৮ শতাংশ অর্থাৎ তিন কোটি ৫৫ লাখ টাকা। আর লক্ষ্যমাত্রার তৃতীয় সর্বোচ্চ কম ঋণ বিতরণ করেছে স্টান্ডার্ড ব্যাংক। ব্যাংকটির বরাদ্দকৃত ঋণের পরিমাণ ছিল ৬১ কোটি টাকা, এর বিপরীতে ঋণ বিতরণ হয়েছে মাত্র ছয় কোটি ৯৮ লাখ টাকা। অর্থাৎ ১১ দশমিক ৪৪ শতাংশ।

ব্যাংকাররা জানান, কৃষিঋণের পরিমাণ কম থাকায় অন্যান্য ঋণের চেয়ে এই ঋণ বিতরণে ব্যাংকের অনেক বেশি খরচ হয়। এছাড়া বেসরকারি ব্যাংকগুলোর শাখা শহর পর্যায়ে হওয়ায় ঋণ দেওয়ার জন্য প্রকৃত কৃষকদেরও পাওয়া যায় না।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, কৃষিঋণ বিতরণে ব্যাংকের উৎসাহ নেই। আমাদের দেশের ব্যাংকাররা যেখানে বেশি সুবিধা পান সেখানেই ঋণ বিতরণ করেন। ব্যাংকের যারা নীতি-নির্ধারক বা ব্যবস্থাপনায় রয়েছেন তাদের অবহেলা রয়েছে এই খাতে ঋণ দেওয়ার ক্ষেত্রে। কৃষকরা যদি ব্যাংক থেকে এই সুবিধা নিতে না পারেন তাহলে তারা কিভাবে কাজ করবেন। তাদের জীবিকা নির্বাহ করতেও অসুবিধা হবে।

প্রণোদনার আওতায় যাদের ঋণ দেওয়া হয়েছে তার মধ্যে আবার অনেক কৃষকই তা পায়নি উল্লেখ করে তিনি বলেন, এর মধ্যে দালাল চক্র রয়েছে যারা এই সুবিধা নিচ্ছে। এটা খুবই দুঃখজনক।

বাংলাদেশ জার্নাল/কেআই

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/finance-business/152593/প্রণোদনার-কৃষিঋণ-অর্ধেকও-বিতরণ-করতে-পারেনি-২৩-ব্যাংক