শুরু হচ্ছে প্রাণের বইমেলা

শুরু হচ্ছে প্রাণের বইমেলা

শুরু হচ্ছে প্রাণের বইমেলা

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এবারের বই মেলা উৎসর্গিত হচ্ছে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির উদ্দেশ্যে।

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ। প্রতি বছর ফেব্রুয়ারি মাসে বইমেলা শুরু হলেও মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর বইমেলা হচ্ছে মার্চের ১৮ তারিখ থেকে, চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। 

বৃহস্পতিবার বেলা ৩টায় প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি ‘অমর একুশে বইমেলা ২০২১’ উদ্বোধন করবেন। একইসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার দেখা নয়াচীন’র ইংরেজি অনুবাদ ‘new china 1952’ মোড়ক উন্মোচন করবেন। মেলার উদ্বোধনী দিনে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ প্রদান করা হবে।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী ও শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এবারের বই মেলা উৎসর্গিত হচ্ছে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির উদ্দেশ্যে। এবারের বই মেলার মূল থিম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। 

বাংলা একাডেমি থেকে জানানো হয়েছে, বইমেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। তবে এবার করোনার ঝুঁকির কারণে মেলার প্রথমদিন থেকে থাকছে না ‘শিশু প্রহর’। তবে পরবর্তীতে করোনা পরিস্থিতি উন্নতি হলে হয়তো ঘোষণা আসতে পারে শিশু প্রহরের।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বলেন, এবার বইমেলায় স্বাস্থ্যবিধিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এজন্য মেলায় প্রবেশ এবং অভ্যন্তরে প্রত্যেক ব্যক্তির মুখে সঠিকভাবে মাস্ক পরা নিশ্চিত করতে আমাদের স্বেচ্ছাসেবীরা থাকবে। একইসঙ্গে মেলার প্রতিটি প্রবেশমুখে জীবানুনাশক ও স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে।

বাংলাদেশ জার্নাল/এমএস 

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/153354/শুরু-হচ্ছে-প্রাণের-বইমেলা