নির্বাচনে হস্তক্ষেপের জন্য পুতিনকে মূল্য দিতে হবে

নির্বাচনে হস্তক্ষেপের জন্য পুতিনকে মূল্য দিতে হবে

নির্বাচনে হস্তক্ষেপের জন্য পুতিনকে মূল্য দিতে হবে

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের দিকে জয়ের পাল্লা ঘুরিয়ে দিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে চেষ্টা করেছিলেন তার পরিণতি তাকে ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছেন জো বাইডেন। এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন বলেন,‘তাকে মূল্য দিতে হবে।’

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের দিকে জয়ের পাল্লা ঘুরিয়ে দিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে চেষ্টা করেছিলেন তার পরিণতি তাকে ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছেন জো বাইডেন। এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন বলেন,‘তাকে মূল্য দিতে হবে।’ আলজাজিরা। 

বুধবার সাক্ষাৎকারটি প্রচার করা হয়। কবে নাগাদ ওই পরিণতি দেখা যাবে এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘অল্প সময়ের মধ্যেই আপনারা সেটা দেখতে পাবেন।’ গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে মস্কোর হস্তক্ষেপ নিয়ে নতুন একটি প্রতিবেদন প্রকাশ করে।

যেখানে বলা হয়, পুতিনের নির্দেশেই মস্কো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করেছিল। সেই ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচন থেকেই রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে আলোচনা হচ্ছে। তখন থেকে বলা হচ্ছে, ট্রাম্পকে জেতাতে রাশিয়া যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করেছে। যদিও ট্রাম্প এবং রাশিয়া উভয়ই বার বার এই অভিযোগ অস্বীকার করেছে।

রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে ট্রাম্পকে সেনেটের তদন্তের মুখেও পড়তে হয়েছিল। কিন্তু তদন্তে হস্তক্ষেপের যথেষ্ট প্রমাণ না পাওয়া যাওয়ায় তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ থেকে মুক্তি পেয়েছিলেন। এখন ২০২০ সালের নির্বাচনেও ট্রাম্পকে জেতাতে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ উঠেছে।

তবে পুতিনকে ‘মূল্য চুকানোর’ হুমকি দিলেও রাশিয়ার সঙ্গে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কাজ করতে চান বাইডেন। বলেন, কিছু কিছু ক্ষেত্র আছে যেখানে ‘আমরা একসঙ্গে কাজ করলে আমাদের উভয়ের স্বার্থই রক্ষা হবে’। যেমন, স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশান ট্রিটি (স্টার্ট) পুনঃনবায়ন করা।

পুতিনের বিষয়ে বাইডেন বলেন,‘আমি অন্যদের তুলনায় তাকে বেশি ভালো জানি। ‘বিদেশি নেতাদের সঙ্গে কাজ করতে গেলে আমার অভিজ্ঞায় সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো তাদের সম্পর্কে ভালোভাবে জানা।’ 

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/153355/নির্বাচনে-হস্তক্ষেপের-জন্য-পুতিনকে-মূল্য-দিতে-হবে