ব্রাজিলে করোনাকালে চতুর্থবার স্বাস্থ্যমন্ত্রীর পরিবর্তন

ব্রাজিলে করোনাকালে চতুর্থবার স্বাস্থ্যমন্ত্রীর পরিবর্তন

ব্রাজিলে করোনাকালে চতুর্থবার স্বাস্থ্যমন্ত্রীর পরিবর্তন

করোনা মহামারিতে চতুর্থবারের মতো স্বাস্থ্যমন্ত্রী বদল করছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসনারো। গতকাল সোমবার তিনি দেশটির হৃদরোগবিশেষজ্ঞ মারসেলো কোয়েরোগাকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ করার কথা ঘোষণা দেন।

করোনা মহামারিতে চতুর্থবারের মতো স্বাস্থ্যমন্ত্রী বদল করছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসনারো।  গতকাল সোমবার তিনি দেশটির হৃদরোগবিশেষজ্ঞ মারসেলো কোয়েরোগাকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ করার কথা ঘোষণা দেন। আলজাজিরা। 

গত বছরের মে মাসের মাঝামাঝি ব্রাজিলে স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন নেলসন টেইক। এর আগে লুইজ হেনরিক মেন্ডেটাও প্রেসিডেন্ট জইর বলসনারোর সঙ্গে মতানৈক্যের জেরে পদত্যাগ করেন। আলভোরাডা প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে বলসনারো বলেন, মারসেলো কোয়েরোগাকে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক থেকে দুই সপ্তাহের মধ্যেই তাঁকে দায়িত্ব হস্তান্তর করা হবে।

আজ মঙ্গলবার নতুন স্বাস্থ্যমন্ত্রীর নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে। কোয়েরোগার সঙ্গে আলোচনার পরে বলসনারো নতুন স্বাস্থ্যমন্ত্রীকে নিয়োগের ঘোষণা দেন। এর কয়েক ঘণ্টা পর ব্রাজিলের বর্তমান স্বাস্থ্যমন্ত্রী এদুয়ার্দো পাজুয়েলো এক সংবাদ সম্মেলনে জানান, স্বাস্থ্য মন্ত্রণালয় পুনর্গঠনের জন্য প্রেসিডেন্ট বলসনারো তাঁকে পরিবর্তন করছেন।

বলসনারো বলেন, কোয়েরোগার সঙ্গে চমৎকার আলোচনা হয়েছে। পাজুয়েলো আজ পর্যন্ত যা করতে পারেননি, সে রকম অনেক কিছু করার যোগ্যতা আছে কোয়েরোগার। কোয়েরোগা ব্রাজিলিয়ান সোসাইটি অব কার্ডিওলজির (এসবিসি) প্রেসিডেন্ট। করোনা মহামারি নিয়ন্ত্রণে বিশৃঙ্খলার জন্য বলসনারো সরকারের সমালোচনা রয়েছে। 

দায়িত্ব ছাড়ার আগে সরকার ফাইজার-বায়োএনটেকের ১০ কোটি ডোজ টিকা কিনেছে বলে ঘোষণা দেন পাজুয়েলো। আগামী সেপ্টেম্বরের মধ্যে এসব টিকা সরবরাহ করা হবে। জনসন অ্যান্ড জনসনের এক ডোজের ৩ কোটি ৮ লাখ টিকা এ বছরের দ্বিতীয়ার্ধে এসে পৌঁছানোর কথা রয়েছে।

ব্রাজিলে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে। দেশটিতে দিনে গড়ে ১ হাজার ৮০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। ব্রাজিলে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুসারে, ব্রাজিলে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে ২ লাখ ৭৯ হাজার ৬০২ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন ১ কোটি ১৫ লাখ ২৫ হাজার ৪৭৭ জন।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/153114/ব্রাজিলে-করোনাকালে-চতুর্থবার-স্বাস্থ্যমন্ত্রীর-পরিবর্তন