রতনে রতন চেনে: বাইডেনকে পুতিন

রতনে রতন চেনে: বাইডেনকে পুতিন

রতনে রতন চেনে: বাইডেনকে পুতিন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাকে খুনি বলে যে মন্তব্য তা নিয়ে ব্যঙ্গ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তিনি বলেছেন, রতনে রতন চেনে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাকে খুনি বলে যে মন্তব্য তা নিয়ে ব্যঙ্গ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তিনি বলেছেন, রতনে রতন চেনে। আলজাজিরা। 

রাশিয়ায় কিছু দিন আগেই দেশটির শীর্ষ পুতিনবিরোধী নেতা আলেক্সাই নাভালনিকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা হয়েছে। কোনও রকমে প্রাণে বেঁচে এলেও এখন তিনি আবার কারাগারে। হাজার হাজার বিরোধী নেতাকে গ্রেফতার করা হয়েছে। বিরোধীদের ওপর মস্কো সরকারের নির্মম হওয়ার অভিযোগে পুতিনকে তিনি ‘একজন খুনি’ হিসেবে মনে করেন কিনা, এমন প্রশ্নের উত্তরে জো বাইডেন বলেন, ‘আমি (পুতিনকে খুনি) মনে করি।’

জো বাইডেনের এমন মন্তব্যের পর রুশ-মার্কিন সম্পর্কে টানাপড়েন তৈরি হয়েছে। ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে মস্কোতে তলব করেছে ক্রেমলিন। আশঙ্কা করা হচ্ছে, এর ফলে দুই দেশের সম্পর্কের আরও অবনতি হতে পারে।

কিন্তু বৃহস্পতিবার এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার বিষয়টি উড়িয়ে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। বাইডেনের খুনি মন্তব্যকে ইঙ্গিত করে ভ্লাদিমির পুতিন বলেন, আমরা সব সময় অন্যের মধ্যে নিজেদের গুণাবলী খুঁজে বেড়াই এবং অন্যকে নিজের মতো ভাবি।   

সোভিয়েত আমলে সেন্ট পিটার্সবুর্গে (সাবেক লেনিনগ্রাদ) নিজের শৈশবের একটি উদ্ধৃতি তুলে ধরে পুতিন বলেন, রতনে রতন চেনে। তিনি আরও বলেন, এটি শুধু শিশুদের কথা ও কৌতুক নয়। এটির গভীর মনোবিদ্যাগত অর্থ রয়েছে। বাইডেনের সুস্বাস্থ্য কামনা করে পুতিন বলেন, আমি এটি চাই, এটি কোনও রসিকতা বা কৌতুক নয়।

বাইডেনের মন্তব্য নিয়ে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে এমন বক্তব্য খুবই দুঃখজনক। এটি স্পষ্ট যে, তিনি চান না উভয় দেশের সম্পর্ক স্বাভাবিক থাকুক। আমরাও এখান থেকেই শুরু করবো।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/153484/রতনে-রতন-চেনে-বাইডেনকে-পুতিন