প্রার্থীতা নিয়ে গৃহবিবাদে সঙ্কটে বিজেপি

প্রার্থীতা নিয়ে গৃহবিবাদে সঙ্কটে বিজেপি

প্রার্থীতা নিয়ে গৃহবিবাদে সঙ্কটে বিজেপি

পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে বিজেপির প্রার্থী তালিকা নিয়ে ক্ষোভ বিক্ষোভ অব্যাহত। প্রথম দফা ভোটের দিন এগিয়ে এলেও রাজ্য বিজেপির অন্দরে প্রার্থী তালিকা নিয়ে ক্ষোভ প্রশমনের তেমন ইঙ্গিত মিলছে না।

ময়ুখ বসু, কলকাতা

পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে বিজেপির প্রার্থী তালিকা নিয়ে ক্ষোভ বিক্ষোভ অব্যাহত। প্রথম দফা ভোটের দিন এগিয়ে এলেও রাজ্য বিজেপির অন্দরে প্রার্থী তালিকা নিয়ে ক্ষোভ প্রশমনের তেমন ইঙ্গিত মিলছে না। বরং প্রার্থী তালিকা নিয়ে বহু কেন্দ্রে অনড় মনোভাব নিয়ে রেখেছেন বিজেপির কর্মীরা।  বাংলায় একুশের বিধানসভা নির্বাচনে এখন পর্যন্ত ১৮২ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। 

এদের মধ্যে ৪৬ জন হলেন সদ্য বিজেপিতে যোগ দেওয়া নেতা নেত্রীরা। যারা সিপিএম, কংগ্রেস, এবং তৃণমূল থেকে বিজেপিতে নাম লিখিয়েছিলেন। দল বদল করে বিজেপিতে এসেই টিকিট পাওয়ায় রাজ্যের প্রায় প্রতিটি জেলাতেই বিজেপির আন্দরে বিক্ষোভ প্রকট আকার ধারণ করেছে। বিজেপির নেতারা প্রশ্ন তুলেছেন, তারা এতদিন ধরে যাদের বিরুদ্ধে মাটি কামড়ে লড়াই করে এলেন এখন তাদেরকেই কেন প্রার্থী করা হচ্ছে? তাহলে তাদের এতদিনের লড়াইয়ের মূল্য কি থাকল? যার উত্তর সেই অর্থে বিজেপি নেতৃত্ব এখনও পর্যন্ত দিতে অপারগ। 

গত দুই বছরের বিজেপিতে যোগ দেওয়া যে ৪৬ জন প্রার্থী হয়েছেন মূলত তাদের ঘিরেই বিজেপিতে বিক্ষোভ দানা বেধেছে। অনেক ক্ষেত্রে বিজেপি কর্মীরা ক্ষোভ জানিয়ে তৃণমূল প্রার্থীদের হয়েও প্রচারে নেমেছেন। অনেকে বিজেপি ছেড়েও দিয়েছেন। অনেকে আবার প্রার্থী পরিবর্তন করা না হলে পদত্যাগের হুমকিও দিয়ে রেখেছেন। ইতিমধ্যে জেলা নেতাদের চাপে একটি আসনে প্রার্থী বদল করতে বাধ্যও হয়েছে বিজেপি । 

উত্তরবঙ্গের আলিপুরদুয়ার আসনে সুমন কাঞ্জিলালের জায়গায় প্রার্থী করা হয়েছে বিশিষ্ট অর্থনীতিবিদ অশোক লাহিড়িকে। এদিকে প্রার্থী পরিবর্তনের দাবিতে তুমুল বিক্ষোভ চলছে হুগলি, দক্ষিণ ২৪ পরগণা, এবং হাওড়া জেলায়। এই অবস্থায় বিজেপি কোন পথে হাঁটবে তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন। যদিও রাজ্য বিজেপি নেতৃত্ব জানিয়ে দিয়েছে, বাংলায় ২৯৪ টি বিধানসভা কেন্দ্র রয়েছে। আমরা সবাইকে টিকিট দিতে পারিনি। কিছু লোক টিকিট পাবে, অন্যেরা টিকিট পাবে না এটাই বাস্তব। 

আর আমাদের এই বাস্তবটাকে গ্রহণ করতে হবে। যারা দলীয় কার্যালয়ে ভাঙচুর করছেন, পোষ্টার ছিঁড়ছেন, আগুন জ্বালিয়ে দিচ্ছেন, তারা কোন রাজনৈতিক দলের সদস্য হতে পারবেন না। আমরা এই ধরণের আচরণ আনুমোদন করি না এবং এই ধরণের ঘটনার তীব্র নিন্দা জানাই। কিন্ত তা সত্বেও বিজেপির অন্দরে বিক্ষোভের আগুন বাড়ছে। এই পরিস্থিতি একুশের হাড্ডাহাড্ডি লড়াইতে বাংলার মটিতে  দলকে কতোটা সংঘবদ্ধ রাখতে পারবে বিজেপি? 

রাজনৈতিক মহল মনে করছেন, এমন অনেক কেন্দ্র রয়েছে যেখানে বিজেপির এই কোন্দল ভোটের মুখে মারাত্মক আকার ধারণ করতে পারে। এবারের  প্রার্থী তালিকায় দল পরিবর্তন করেছে অনেকে। তাদের মধ্যে রয়েছে- মুকুল রায়, শুভেন্দু অধিকারী এবং দিলীপ ঘোষের মুখের দিকে তাকিয়ে প্রার্থী পদের আশায় ছিলেন তাদের অনেকেই নিরাশ হয়েছেন। ফলে যে উদ্দিপনা নিয়ে তারা দল বদল করে বিজেপিতে যোগদান করেছিলেন তারা এবারের ভোটে কতটা বিজেপিকে দেবেন সেটাই এখন দেখার বিষয়।

বাংলাদেশ জার্নাল/নকি        

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/153869/প্রার্থীতা-নিয়ে-গৃহবিবাদে-সঙ্কটে-বিজেপি