জাপান-কোরিয়া সফরে মার্কিন কূটনৈতিক যাত্রা শুরু

জাপান-কোরিয়া সফরে মার্কিন কূটনৈতিক যাত্রা শুরু

জাপান-কোরিয়া সফরে মার্কিন কূটনৈতিক যাত্রা শুরু

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সোমবার থেকে তাদের প্রথম বৈদেশিক সফর শুরু করতে যাচ্ছেন। সফরে যুক্তরাষ্ট্রের দুই ঘনিষ্ঠ মিত্র জাপান ও দক্ষিণ কোরিয়ায় যাবেন তারা। প্রতিপক্ষ চীন ও আণবিক অস্ত্র সমৃদ্ধ উত্তর কোরিয়া বিষয়ে করণীয় কী হতে পারে তা নিয়ে সফরে এই দুই প্রভাবশালী মন্ত্রী আলোচনা করবেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সোমবার থেকে তাদের প্রথম বৈদেশিক সফর শুরু করতে যাচ্ছেন। সফরে যুক্তরাষ্ট্রের দুই ঘনিষ্ঠ মিত্র জাপান ও দক্ষিণ কোরিয়ায় যাবেন তারা। প্রতিপক্ষ চীন ও আণবিক অস্ত্র সমৃদ্ধ উত্তর কোরিয়া বিষয়ে করণীয় কী হতে পারে তা নিয়ে সফরে এই দুই প্রভাবশালী মন্ত্রী আলোচনা করবেন। আলজাজিরা। 

ব্লিংকেন ও অস্টিন টোকিও সফর শুরু করবেন ১৫ মার্চ থেকে। এই সফরকে দুই যোগ দুই বৈঠক নামেও অভিহিত করা হচ্ছে, কারণ দুই দেশের শীর্ষ কূটনৈতিক ও সামরিক নেতৃত্ব এতে উপস্থিত থাকবেন। এরপর দক্ষিণ কোরিয়ার সিউলে তারা ১৭ মার্চ যাবেন। এই সফরের পরপরই যুক্তরাষ্ট্রের আলাস্কায় চীনের শীর্ষ দুই কূটনীতিক ইয়াং জিয়েচি ও ওয়াং ইর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে ব্লিংকেনের।

জাপান ও দক্ষিণ কোরিয়ায় যে মার্কিন সামরিক বাহিনী রয়েছে তাদের খরচের ভাগাভাগি সংক্রান্ত আলোচনাও করবেন ব্লিংকেন ও অস্টিন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় এ বিষয়ে নিয়ে দেশ দুটির সঙ্গে সম্পর্কের অবনতি হয় যুক্তরাষ্ট্রের।

ব্লিংকেন ও অস্টিনের এই আলোচনা চার পাক্ষিক নিরাপত্তা সংলাপের (কোয়াড) একটি অংশ। সম্প্রতি যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারত কোয়াড সম্মেলনে চীনকে ঠেকাতে ঐক্যবদ্ধ ভূমিকা নেয়ার ঘোষণা দিয়েছে।

এদিকে জাপানের ইয়োমিউরি পত্রিকা জানিয়েছে, আগামী মাসে দেশটির প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা যুক্তরাষ্ট্রে সফর করবেন। সেখানে ৯ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাক্ষাৎ করতে পারেন তিনি। তিনিই প্রথম কোনো বিদেশি নেতা হিসেবে বাইডেনের সাক্ষাৎ করতে যাচ্ছেন।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/153000/জাপান-কোরিয়া-সফরে-মার্কিন-কূটনৈতিক-যাত্রা-শুরু