পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ভোট চলছে

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ভোট চলছে

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ভোট চলছে

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার সকাল থেকেই ভোটগ্রহণের কার্যক্রম শুরু হয়। ২৭ মার্চ থেকে শুরু হওয়া আট দফার এ নির্বাচন শেষ হবে আগামী ২৯ এপ্রিল। ফলাফল প্রকাশ ২ মে।

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার সকাল থেকেই ভোটগ্রহণের কার্যক্রম শুরু হয়। ২৭ মার্চ থেকে শুরু হওয়া আট দফার এ নির্বাচন শেষ হবে আগামী ২৯ এপ্রিল। ফলাফল প্রকাশ ২ মে। এনডিটিভি, আনন্দবাজার।

প্রথম দফায় ৩০ আসনে ভোটগ্রহণ হচ্ছে। ৫টি জেলার মধ্যে শনিবার ঝাড়গ্রাম ও পুরুলিয়ার সবকটি আসনেই ভোটগ্রহণ চলছে। বাকি তিন জেলায় আংশিক। পুরুলিয়ায় ভোটগ্রহণ হচ্ছে জেলার ৯টি আসনে। এছাড়া পশ্চিম মেদিনীপুরের ছয়টি এবং পূর্ব মেদিনীপুরের সাতটি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ হচ্ছে বাঁকুড়ার চারটি আসনে।

সকাল থেকে ভোটগ্রহণ শুরু হওয়ার আগেই উত্তেজনা ছড়িয়েছে পটাশপুর ও খেজুরিতে। খেজুরির বটতলা এলাকায় বোমাবজির অভিযোগ ওঠে। বিজেপি কর্মীদের অভিযোগ, তাদের মারধর করেছে তৃণমূল। খেজুরির এক নম্বর ব্লকের বীরবন্দ এলাকায় তৃণমূল বুথ কর্মীকে বের করে দেওয়ার অভিযোগ উঠে বিজেপি-র বিরুদ্ধে। শালবনিতে সংযুক্ত মোর্চা প্রার্থী সুশান্ত ঘোষ অভিযোগ করেন, শুইমাদহ স্কুলের বুথে মোর্চার এজেন্টদের বসতে দেওয়া হচ্ছে না। তাই নিয়ে তৃণমূলের বুথকর্মীদের সঙ্গে বচসা বাধে সুশান্তের।

পশ্চিমবঙ্গের পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলার একাংশে ১০ হাজার ২০০টি ভোটকেন্দ্রে ৭৩ লাখেরও বেশি ভোটার ভোট দেবেন শনিবার। অন্যদিকে আসামের পার্বত্য অঞ্চল ও কেন্দ্রীয় এলাকার জেলাগুলোতে ১১ হাজার ভোটকেন্দ্রে ভোট এইদিন ভোট দেবেন প্রায় ৮১ লাখ ভোটার।

ঝাড়গ্রামের একটি আসন ব্যতীত পশ্চিমবঙ্গের এই ৩০ টি আসনের মধ্যে ২৯ টিতে দলীয় প্রার্থী দিয়েছে রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। ঝাড়গ্রামের ওই আসনটি স্বতন্ত্র প্রার্থীর জন্য ছেড়ে দেওয়া হয়েছে। এবারের বিধানসভা নির্বাচনে  তৃণমূল কংগ্রেসের প্রধান প্রতিদ্বন্দ্বি বিজেপিও ২৯ টি আসনেই দলীয় প্রার্থী দিয়েছে, একটি আসন ছেড়ে দিয়েছে মিত্র সংগঠন অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়নকে (আসজু)।

এই দুই দল ছাড়াও পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে কংগ্রেস-সিপিএম জোট। ৩০ আসনের ২৭টিতে প্রার্থী দেওয়া হয়েছে জোটের পক্ষ থেকে। কংগ্রেস ৫ টি আসনে দলীয় প্রার্থী দিয়েছে, ১৮টি আসনে প্রার্থী দিয়েছে সিপিএম এবং ৪ টিতে মনোনয়ন দেওয়া হয়েছে জোটভূক্ত অন্যতম দল সিপিআই প্রার্থীদের।

অন্যদিকে আসামের ৪৭ টি আসনের ৩৯ টিতে দলীয় প্রার্থী দিয়েছে বিজেপি, ১০ টি আসন ছেড়ে দিয়েছে মিত্র সংগঠন অসম গণপরিষদকে (এজিপি)। এবারের নির্বাচনে ওই রাজ্যে বিজেপি-এজিপির প্রধান প্রতিদ্বন্দ্বি কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোট প্রার্থী দিয়েছে ৪৩ টি আসনে। এই জোটের অন্তর্ভূক্ত দলগুলো হলো কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল, এজিএমের একাংশ এবং সিপিআই(এমএল)।

বাংলাদেশ জার্নাল/নকি

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/154458/পশ্চিমবঙ্গের-বিধানসভা-নির্বাচনে-ভোট-চলছে